মঙ্গলবার, জানুয়ারী ১৯, ২০২১

মানবদেহে মানবকোষ ও ব্যাকটেরিয়ার সংখ্যা আসলে কত?

মানবদেহে মানবকোষ ও ব্যাকটেরিয়ার সংখ্যা আসলে কত?

image_pdfimage_print

বিজ্ঞানের অভাবনীয় অগ্রগতির ফলে মানব সভ্যতা আজ অনেক এগিয়ে গেছে। মানুষ চাঁদে গেছে, মঙ্গলে স্যাটেলাইট পাঠিয়েছে, খুব সহজে রোগ নির্ণয় এবং চিকিৎসা করতে পারছে, সেকেন্ডের মধ্যেই পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে যোগাযোগ করতে পারছে, আর কত কি। কিন্তু বিজ্ঞান এখনো আমাদের মানব শরীরে কতগুলো কোষ রয়েছে তা সঠিক সংখ্যা বের করতে পারেনি।

এতদিন বলা হতো একজন ৭০ কেজি ওজনের পূর্ণবয়স্ক পুরুষ মানুষের দেহে কোষের সংখ্যা ১০ ট্রিলিয়ন। এটা শুধুমাত্র মানব কোষ। কিন্তু আমরা যে শুধুমাত্র মানুষ নই। আমাদের দেহে রয়েছে অসংখ্য জীবাণু যার মধ্যে আছে ব্যাকটেরিয়া, ফাঙ্গাই, প্রটিস্টস, ভাইরাস ইত্যাদি। কিন্তু তাদের সংখ্যা কেমন? বিজ্ঞানীরা বিভিন্ন পদ্ধতি প্রয়োগ করে অবশ্য আমাদের শরীরে ব্যাকটেরিয়ার সংখ্যা আনুমানিক কত তা বের করে ফেলেছেন অনেক আগেই। আমাদের শরীরে শুধুমাত্র ব্যাকটেরিয়ার সংখ্যা আনুমানিক ১০০ ট্রিলিয়ন। তার মানে আমাদের এই বিচিত্র মানব দেহে মানব কোষের চেয়ে ব্যাকটেরিয়ার সংখ্যা প্রায় দশগুণ। সেই অর্থে আমরা মাত্র দশ ভাগ মানুষ, ৯০ ভাগ ব্যাকটেরিয়া!! হ্যাঁ, এটাই এতদিন সায়েন্স, নেইচার সহ বাঘা বাঘা জার্নালে সাইট করা হত।

কিন্তু ১০ ট্রিলিয়ন নাম্বারটা নিয়ে এখনো দ্বন্দ্ব আছে। ২০১৩ সালে একদন গবেষক শরীরের প্রতিটি অঙ্গের কোষের সংখ্যা আলাদা করে হিসেব করে দেখালেন যে একজন ৭০ কেজি ওজনের পূর্ণবয়স্ক পুরুষ মানুষের দেহে কোষের সংখ্যা ১০ ট্রিলিয়ন নয়, এটা হবে ৩৭ ট্রিলিয়ন। আগের সংখ্যার চেয়ে প্রায় চারগুণ বেশি। কিন্তু এখনো ১০ ট্রিলিয়ন কোষকেই বেশির ভাগ জার্নালে সাইট করা হয়। কিন্তু এই দলের গবেষকরা মানব দেহে ব্যাকটেরিয়ার সংখ্যা বের করেন নি।

কিন্তু সম্প্রতি ঝামেলা পাকালেন ক্যানাডা ও ইজরায়েলের একদল গবেষক। তারা নতুন করে মানব দেহে মানব কোষ ও ব্যাকটেরিয়ার সংখ্যা বের করে দেখালেন আমাদের দেহে মানব কোষের সংখ্যা এবং ব্যাকটেরিয়ার সংখ্যা হল যথাক্রমে হল ৩০ ট্রিলিয়ন ও ৩৯ ট্রিলিয়ন। তার মানে আমরা প্রায় অর্ধেক মানুষ আর বাকিটা ব্যাকটেরিয়া।

যাই হোক আমরা অর্ধেক বা দশ ভাগের এক ভাগ মানুষ যাই হোক না কেন, এখন প্রশ্ন হল আমাদের দেহে বসবাসকারী এই বিপুল সংখ্যক ব্যাকটেরিয়ার কাজ কি? কেন তাদের সংখ্যা আমাদের নিজস্ব কোষের সংখ্যার চেয়ে বেশী? সৃষ্টিকর্তা নিশ্চয় বিনা কারণে এদের আমাদের দেহে এতো বেশী পরিমানে দিয়ে দেন নি? আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথের একটি প্রজেক্ট যার নাম হল “হিউম্যান মাইক্রবিওম প্রজেক্ট” বলছে যে আমাদের মানব কোষ শরীরের বিভিন্ন কার্যক্রম চালু রাখার জন্য যত প্রকার প্রোটিন তৈরি করে, তার চেয়ে ৩৬০ গুণ বেশী প্রকার প্রোটিন তৈরি করে আমাদের শরীরে বসবাসকারি এই ব্যাকটেরিয়া গুলো। সত্যিই অবাক করার মতো। এসব প্রোটিনের ভূমিকা কি?

পরের কোন লেখায় থাকবে  এর  রহস্য উন্মোচন।

তথ্যসুত্রঃ
Eva Bianconi et al, An estimation of the number of cells in the human body. Ann Hum Biol, 2013; 40(6): 463–471.

Ron Sender et al, 2016. Revised estimates for the number of human and bacteria cells in the body (doi: http://dx.doi.org/10.1101/036103).

আজিজুর রহমান শামীম

পিএইচডি গবেষক, ইউনিভার্সিটি কলেজ লন্ডন

FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

১টি মন্তব্য

মন্তব্য করুন