শনিবার, আগস্ট ৮, ২০২০

কোভিড-১৯ এর চিকিৎসার জন্য কি আবার জল-চিকিৎসা ব্যবহার করা হবে?

কোভিড-১৯ এর চিকিৎসার জন্য কি আবার জল-চিকিৎসা ব্যবহার করা হবে?

image_pdfimage_print

কোভিড-১৯ এর প্রকোপ বেড়েই চলেছে। কিন্তু আমাদের হাতে সহজ সুলভ নিরাময়যোগ্য কোন ওষুধ নেই। নিয়তির পরিহাস ১৯১৮ সালের স্প্যানিস ফ্লু-র প্যান্ডেমিকের সময়েও মানুষ এমনই অসহায় ছিল। তখন নিউমোনিয়ার চিকিৎসার জন্য অ্যান্টিবায়োটিক ছিল না, রেস্পিরেটরি ফেইলিউরের জন্য ভেন্টিলেটরও ছিল না। এমন অসহায় একটি পরিস্থিতিতে জল-চিকিৎসা ব্যবহার করে একজন বিখ্যাত চিকিৎসক ডাঃ ডব্লিউ এ রুবল অভূতপূর্ব সাফল্য পেয়েছিলেন। এক বিবরণে দেখা যায় সে সময় জল-চিকিৎসা দিয়ে তিনি ফ্লু-র রোগীদের নিউমোনিয়া এবং নিউমোনিয়াজনিত মৃত্যুর পরিমাণ অনেকাংশে কমাতে পেরেছিলেন।

আসলে জল-চিকিৎসার একজন বড় প্রবক্তা ছিলেন ডাঃ জে এইচ কেলোগ নামে একজন প্রথিতযশা চিকিৎসক। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টসহ হেনরি ফোর্ডের মত ধনী ব্যক্তিরা তার রোগী ছিলেন। ডাঃ কেলোগ রোগীদের জল-চিকিৎসা দিতেন এবং জল-চিকিৎসা দিয়ে তিনি উল্লেখ করার মত ভাল ফল পেয়েছিলেন। তার চিকিৎসার বিবরণ কোন পিয়ার রিভিউড জার্নালে প্রকাশিত হয়নি। কিন্তু তিনি এ বিষয়ে মোটা একটি বই প্রকাশ করেছিলেন। অ্যান্টিবায়োটিক আসার পরে আর কেউ কখনও সেই বই খুলেও তেমন দেখেনি।

বর্তমান কোভিড-১৯ প্যান্ডেমিকের সময় এসে আবার অনেকে সেই জল-চিকিৎসার কথা স্মরণ করছেন। জল-চিকিৎসায় যদি ২৫% রোগীরও নিউমোনিয়াজনিত জটিলতা প্রতিরোধ করা যায়, সেটাও বর্তমান দুনিয়ার বিধ্বস্ত স্বাস্থ্য ব্যবস্থার জন্য বিশাল সাশ্রয়।

FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন