শুক্রবার, জুন ১৮, ২০২১

মাইগ্রেনের সঙ্গে হৃদরোগের সম্পর্ক

মাইগ্রেনের সঙ্গে হৃদরোগের সম্পর্ক

image_pdfimage_print

আমরা জানি মাইগ্রেনের সমস্যা থাকলে স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কিন্তু এখন দেখা যাচ্ছে মাইগ্রেন শুধু স্ট্রোকের ঝুঁকিই নয়, অন্যান্য হৃদরোগের ঝুঁকিও বাড়িয়ে দেয়।

সম্প্রতি ডেনমার্কে ৫০,০০০ মাইগ্রেন রোগীর সঙ্গে ৫০০,০০০ সাধারণ মানুষের স্ট্রোক এবং হৃদরোগ হওয়ার তুলনা করা হয়েছে। মাইগ্রেনের রোগীদের গড় বয়স ৩৫ বছর এবং এদের অধিকংশই (৭১%) মহিলা। দীর্ঘ ১৯ বছর ধরে তাদের রোগের ইতিবৃত্তান্ত অনুসরণ করা হয়েছে। ফলাফলে দেখা যাচ্ছে, মাইগ্রেন শনাক্ত হওয়ার পর প্রথম বছরেই রক্তনালীর নানারকম সমস্যা দেখা দিয়েছে। মাইগ্রেনের রোগীদের মধ্যে স্ট্রোক হওয়ার সম্ভাবনা অন্যদের চেয়ে ৮ গুণ বেশী এবং হার্ট অ্যাটাক, অ্যাট্রিয়াল ফিব্রিলেশন ও শিরায় রক্ত জমাট বাঁধার হার দ্বিগুণ। এই ঝুঁকি মাইগ্রেনের রোগীদের মধ্যে বিশেষ করে মহিলাদের মধ্যে দীর্ঘমেয়াদেও রয়ে গিয়েছে।

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে এই তথ্য জেনে আমাদের কি উপকার হবে? আসলেই এটা একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। মাইগ্রেনের চিকিৎসা সময় থাকতে ঠিকঠাক মত করালে স্ট্রোক এবং হৃদরোগ হওয়া ঠেকানো যাবে কিনা, সেটাই এখনও আমরা জানিনা। সাধারণ বুদ্ধিতে বলা যায়, সময় থাকতে মাইগ্রেনের চিকিৎসা করানোই ভালো।

তথ্যসূত্রঃ Adelborg K, Szépligeti SK, Holland-Bill L, et al. Migraine and risk of cardiovascular diseases: Danish population based matched cohort study. BMJ. 2018;360:k96.

FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন