বুধবার, মে ২৭, ২০২০

বসন্তের অসুখ জলবসন্ত

বসন্তের অসুখ জলবসন্ত

image_pdfimage_print

 

 

সাধারণত বছরের এই সময়টাতে চিকেন পক্স বা জলবসন্তের প্রকোপ বেশি দেখা যায়।যদিও বর্তমানে আবহাওয়ার পরিবর্তনের কারণে যে কোন সময় এই রোগ হতে পারে।  জলবসন্ত বা চিকেন পক্স এর ডাক্তারী নাম ভেরিসেলা। এক জাতীয় ভাইরাস ভেরিসেলা জোস্টার এই রোগের জন্য দায়ী ।জলবসন্ত খুব ছোঁয়াচে । একজনের থেকে দ্রুত আরেকজনের মধ্যে ভাইরাসটি ছড়িয়ে পড়ে ।

 

চিকেন পক্স সাধারণতঃ শিশু কিশোরদের বেশি হয়।এই রোগ তবে বয়স্কদেরও হতে পারে।
ভাইরাস শরীরে ঢোকার  ৭-২০ দিনের মধ্যে মানবদেহে বিভিন্ন  উপসর্গ প্রকাশ পেতে থাকে।

যেসব উপসর্গ দেখা যায় তার মধ্যে আছেঃ

১।জ্বর

২।মাথাব্যথা

৩। অস্বস্তি

৪। গলাব্যাথা

৫।বমিভাব,বমি

৬।শরীর ম্যাজ ম্যাজ করা

৭। ত্বকে ছোট ছোট দানা বা গুটি উঠা।

চিকেনপক্সে  জ্বর, ব্যথা কমানোর জন্য  প্যারাসিটামল ব্যবহার করা হয়। চুলকানি কমাতে  এন্টি-হিস্টামিন দেওয়া যেতে পারে।ফলমূল এবং বেশি পানি পানের উপদেশ দেওয়া হয়। যদিও এই রোগ নিয়ে ভয়ের তেমন কারণ নাই তবে জটিলতা হলে  চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। গুটিগুলিতে ক্যালামিন লোশন দিলে আরাম হয়। বর্তমানে  এনটিভাইরাল ট্যাবলেট ব্যবহার করা হয় অনেক ক্ষেত্রে।
চিকেন পক্স রোগটি সাধারণত এক থেকে দুই সপ্তাহের মধ্যেই ভাল হয়ে যায় ।  শিশুদের ক্ষেত্রে এই রোগের কষ্ট মাত্রা বড়দের থেকে কম থাকে। চিকেন পক্স  রোগের জটিলতা তেমন একটা দেখা যায়না। তবে এখান থেকে জটিলতা হিসেবে  নিউমোনিয়া এবং  এনকেফেলাইটিস হতে পারে।  চিকেন পক্স বা জলবসন্ত প্রতিরোধের জন্য বর্তমানে টিকা পাওয়া যায় । এই টিকা  শতভাগ কার্যকরী  না হলেও বেশ কার্যকরী। আক্রান্ত রোগিদের সংষ্পর্শ  এসময় এড়িয়ে চলা উচিৎ। আক্রান্ত রোগিদের  স্কুল কলেজ , অফিস এবং জনসমাগম থেকে দূরে থাকতে হবে।

 

 

FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন