বৃহস্পতিবার, ডিসেম্বর ৬, ২০১৮

সিয়াম এবং স্বাস্থ্যঃ স্বাস্থ্য সচেতনতা বাড়ানোর জন্য গণমাধ্যম

সিয়াম এবং স্বাস্থ্যঃ স্বাস্থ্য সচেতনতা বাড়ানোর জন্য গণমাধ্যম

স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য গণমাধ্যমের শক্তিশালী ভূমিকা রয়েছে। উদাহরণস্বরূপঃ রমযান মাসে যেসকল ডায়াবেটিসের রোগী রোযা থাকেন, তাদের ডায়াবেটিসের যত্ন নেওয়ার বিষয় সচেতনতা বাড়ানোর ক্ষেত্রে গণমাধ্যমসমূহ গুণগত পরিবর্তন আনতে পারে। কিন্তু গণমাধ্যমসমূহ সেই ভূমিকা কতটুকু পালন করছে?

সম্প্রতি কাতার ইউনিভার্সিটির গণযোগাযোগ বিভাগ (Department of Mass Communication) চমৎকার একটি বিশ্লেষণ উপস্থাপন করেছে। তারা কাতারের আরবী এবং ইংরেজী জাতীয় খবরেরকাগজ সমূহে রমযানের ৬ সপ্তাহ আগে থেকে শুরু করে পুরো রমযানের সময় স্বাস্থ্য বিষয়ক বিশেষত ডায়াবেটিস সম্পর্কে কতটুকু এবং কি কি বার্তা দিয়েছে, তা সংগ্রহ করেছেন।

তাদের বিশ্লেষণে দেখা যায় ২০১২ সালে ১০ সপ্তাহে বিভিন্ন খবরের কাগজের ১৪৬৭টি ইস্যু বের হয়েছিল। এদের মধ্যে ৭৮১ টি আরবী ভাষায় আর ৬৮৪ টি ইংরেজীতে।
সেখানে স্বাস্থ্য বিষয়ে খবর কিংবা নিবন্ধ ছিল ১০৯৫ টি। কিন্তু এদের মধ্যে ডায়াবেটিস সম্পর্কে মাত্র ৩৪ (৬%)টি রমযান মাসে ডায়াবেটিস নিয়ন্ত্রণ সম্পর্কে শিক্ষামূলক এবং সচেতনতা সৃষ্টির মত নিবন্ধ ছিল। তারা নিবন্ধগুলি কেমন গুরুত্ব দিয়ে ছাপা হয়েছে, সেটাও বিবেচনা করেছেন। দেখা যায় ৩৪টির মধ্যে ২০ টি নিবন্ধ পত্রিকার এমন পাতায় কিংবা এমন জায়গায় ছাপা হয়েছে যেখানে সকলের সহজে নজর পড়ে।

কাতার ইউনিভার্সিটির গণযোগাযোগ ডিপার্টমেন্টের গবেষকগণ মনে করেন, জনগণের মধ্যে রমযান মাসে ডায়াবেটিস সম্পর্কে সচেতন বাড়ানোর ক্ষেত্রে প্রিন্টমিডিয়া বিশেষত দৈনিক পত্রিকাসমূহ আরও বেশী জোরালো ভূমিকা পালন করতে পারে।

তথ্যসূত্রঃ Wilbur K, Berzou S, Meeds R. Framing diabetes public health information during Ramadan – a newspaper content analysis. J Int Med Res. 2017 Dec; 45(6): 1750-1759.

image_print
FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন