বুধবার, অক্টোবর ১৭, ২০১৮

সিয়াম এবং স্বাস্থ্যঃ ডায়াবেটিসের রোগীদের রোযা

সিয়াম এবং স্বাস্থ্যঃ ডায়াবেটিসের রোগীদের রোযা

২০১৭ সালের একটি হিসেব অনুসারে পৃথিবীতে প্রায় ১৫ কোটি মুসলমান ডায়াবেটিসের রোগী রয়েছেন। অনুমান করা হয় রমযান মাসে এদের মধ্যে অন্তত ৫ কোটি রোগী রোযা থাকেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে, তা গুরুতর জটিলতা সৃষ্টি করে। অধিকাংশ ইসলামী আলেম এবং চিকিৎসকগণ গুরুতর ডায়াবেটিসের রোগীদের রোযা করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু ১৩ টি দেশের এক বিশাল সংখ্যক মুসলিম ডায়াবেটিক রোগীদের ওপর পর্যবেক্ষণে দেখা যায়, শতকরা ৭৯ জনই এই পরামর্শ মানেননি এবং তারা রোযা রেখেছেন। এর থেকে খুব সহজেই বোঝা যায় রমযানের সময় ডায়াবেটিসের রোগীদের সম্পর্কে কেমন সচেতন থাকা প্রয়োজন।

আন্তর্জাতিক ডায়াবেটিক ফেডারেশন (IDF) এবং ডায়াবেটিস ও রমযান আন্তর্জাতিক অ্যালায়েন্স (DAR) সম্মিলিতভাবে ২০১৭ সালে রোযার সময় ডায়াবেটিসে করণীয় সম্পর্কে একটি বিস্তারিত গাইডলাইন তৈরি করেছেন। এই গাইডলাইনে ডায়াবেটিসের রোগীদের তিনটি শ্রেণীতে বিভক্ত করা হয়েছেঃ

১) অত্যন্ত ঝুঁকিপূর্ণ ডায়াবেটিসের রোগীঃ এদের কোন অবস্থাতেই রোযা রাখা উচিত নয়।
২) ঝুঁকিপূর্ণ ডায়াবেটিসের রোগীঃ এদেরও রোযা না থাকাটাই নিরাপদ।
৩) মাঝারি থেকে কম ঝুঁকিপূর্ণ ডায়াবেটিসের রোগী যাদের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ আছেঃ এরা রোযা রাখতে পারেন।

প্রথম দুই শ্রেণীর ডায়াবেটিসের রোগী রোযা রাখার জন্য অতি আগ্রহী হলে, তাদের অবশ্যই চিকিৎসকের নিবিড় পর্যবেক্ষণ থাকতে হবে। তাদের রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে গেলে (> ৩০০ মিঃগ্রাঃ/ ডেসি লিঃ ) কিংবা কমে গেলে (< ৭০মিঃগ্রাঃ/ ডেসি লিঃ ) অবিলম্বে রোযা ভেঙে খাদ্য গ্রহণ করতে হবে এবং চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। এ ধরণের রোগীদের হাইপো এবং হাইপারগ্লাইসিমিয়া সম্পর্কে সম্যক ধারণা থাকা জরুরী। প্রয়োজনে তাদের জন্য বিশেষ প্রশিক্ষণ কিংবা ক্লাসের আয়োজন করতে হবে।

তাদের ইফতার এবং সেহরিতে কিভাবে সঠিক পরিমাণে সুষম খাবার গ্রহণ করা যায় তা জানাতে হবে। অনেকে ইফতারের পরে অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার গ্রহণ করে রক্তে গ্লুকোজের মাত্রা অনেক বাড়িয়ে ফেলেন যা কোনভাবেই কাম্য নয়।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রোযার সময় ডায়াবেটিসের সঠিক ওষুধ, সঠিক মাত্রায় এবং সঠিক সময়ে গ্রহণ করা। এজন্য অবশ্যই অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা জরুরী।

 

image_print
FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন