শুক্রবার, জানুয়ারী ১৯, ২০১৮

ফিরে দেখাঃ ২০১৭ সালে চিকিৎসা বিজ্ঞান

ফিরে দেখাঃ ২০১৭ সালে চিকিৎসা বিজ্ঞান

।।০৩।।
প্রদাহ এবং হৃদরোগ

সকলেই জানেন যে রক্তনালীর ভিতরের আবরণীতে চর্বির আস্তর বা অ্যাথেরোস্ক্লেরোসিস হওয়ার ক্ষেত্রে প্রদাহের একটি ভূমিকা রয়েছে। কিন্তু ২০১৭ সালে এসে প্রমাণিত হয়েছে যে প্রদাহ নিবারক ওষুধ ব্যবহার করলে আসলে হৃদরোগ লাঘব করা সম্ভব। ক্যানাকিনুম্যাব (canakinumab) এক ধরণের মনোক্লোনাল অ্যান্টিবডি। এটা মার্কিন খাদ্য প্রশাসন কর্তৃক অনুমোদিত এবং বিরল ইমিউন ডিসঅর্ডারের চিকিৎসায় প্রয়োগ করা হয়। একটি নতুন পর্যবেক্ষণে (CANTOS trial) হৃদরোগীদের উপর ক্যানাকিনুম্যাব প্রয়োগ করে প্রদাহ প্রশমনে সুফল পাওয়া গিয়েছে। এই ফলাফলকে অনেকেই খুব আশাব্যাঞ্জক মনে করছেন। স্ট্যাটিন কিংবা অ্যাঞ্জিওপ্লাসটির পরিবর্তে যদি প্রদাহ প্রশমনকারী ওষুধ দিয়ে হৃদরোগ নিরাময় করা সম্ভব হয়, তবে তা হবে আসলেই এক যুগান্তরকারী ঘটনা। ক্যানাকিনুম্যাবের সফলতায় অনেকেই মনে করছেন তেমন শুভক্ষণ হয়তো খুব দূরে নয়।

তথ্যসূত্রঃ
• Ridker PM, Everett BM, Thuren T, et al. Anti-inflammatory therapy with canakinumab for atherosclerotic disease. N Engl J Med 2017; 377:1119-1131.
• Ridker PM, MacFadyen JG, Thuren T, et al. Effect of interleukin-1β inhibition with canakinumab on incident lung cancer in patients with atherosclerosis: Exploratory results from a randomised, double-blind, placebo-controlled trial. Lancet 2017; 390:1833-1842.

image_print
FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন