শনিবার, এপ্রিল ২১, ২০১৮

ফিরে দেখাঃ ২০১৭ সালে চিকিৎসা বিজ্ঞান

ফিরে দেখাঃ ২০১৭ সালে চিকিৎসা বিজ্ঞান

।।০৪।।
চর্বি নিয়ে মহাবিতর্ক ২০১৭

বরাবরের মত ২০১৭ সাল জুড়েও চিকিৎসা জগতে সঠিক ডায়েট বা খাদ্যাভ্যাস কি হওয়া উচিত এবং খাদ্যে কোন ধরণের চর্বি কোনটা কতটুকু থাকা উচিত তা নিয়ে বিতর্ক ছিল তুঙ্গে। হৃদরোগ বিশেষজ্ঞদের মধ্যে এ সম্পর্কে মতভেদ এবং বিভ্রান্তি বেড়েছে যথেষ্ট। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন ২০১৭ সালে তাদের সুপারিশমালায় খাদ্যে অতিরিক্ত সম্পৃক্ত চর্বির ক্ষতিকর প্রভাব সম্পর্কে পুনরায় উল্লেখ করেছে।কম চর্বি খাওয়ার পক্ষে জোরালো প্রবক্তাদের মধ্যে রয়েছেন অনেকেই । অন্যদিকে PURE study (Prospective Urban and Rural Epidemiological Study) থেকে পাওয়া ফলাফলের ভিত্তিতে ডঃ সেলিম ইউসুফ (Dr Salim Yusuf) এবং তার দল বলছেন সম্পৃক্ত চর্বি আসলে হৃদরোগ এবং মৃত্যুর সম্ভাবনা কমায়। এই বিতর্কের মধ্যে ২০১৭ সালে Minnesota Coronary Experiment (MCE)-এর অপ্রকাশিত কাহিনী প্রকাশিত হয়েছে। ১৯৬৮ সাল থেকে ১৯৭৩ সাল পর্যন্ত পরিচালিত এই গবেষণার মাধ্যমে জানা গিয়েছিল যে সম্পৃক্ত চর্বিযুক্ত খাবারের চেয়ে অসম্পৃক্ত চর্বি সমৃদ্ধ ভেজিটেবল অয়েল রক্তে কোলেস্টেরল কমায়। কিন্তু ২০১৭ সালে এসে জানা যাচ্ছে যে ওই একই পর্যবেক্ষণের অংশগ্রহণকারীদের আসলে মৃত্যুহার স্বাভাবিকের চেয়ে বেশী ছিল যা এতদিন প্রকাশিত হয়নি।
এখন চর্বির পক্ষ এবং বিপক্ষ দুদলই তাদের যুক্তি অকাট্য বলে দাবী করছেন। মাঝখানে অনেক চিকিৎসকই হতবুদ্ধি। তারা রোগীদের কি পরামর্শ দিবেন? দেখা যাক আগামীতে আমাদের জন্য নতুন কি উপদেশ আসছে?

তথ্যসূত্রঃ
• Sacks FM, Lichtenstein AH, Wu JHY, et al. Dietary fats and cardiovascular disease: A presidential advisory from the American Heart Association. Circulation 2017.
• Dehghan M, Mente A, Zhang X, et al. Associations of fats and carbohydrate intake with cardiovascular disease and mortality in 18 countries from five continents (PURE): A prospective cohort study. Lancet 2017; 390:2050- 2062.

image_print
FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন