বৃহস্পতিবার, জুন ২০, ২০১৯

দেশে দেশে স্বাস্থ্য সেবায় সহিংসতা ৫ [তুরস্ক]

দেশে দেশে স্বাস্থ্য সেবায় সহিংসতা ৫ [তুরস্ক]

 

ইউরোপ এবং এশিয়ার যোগসূত্র তুরস্ক একটি আধুনিক মুসলিম প্রধান দেশ। অন্যান্য দেশের মতো তুরস্কের হাসপাতালেও সহিংসতার বিস্তার ঘটেছে। কিন্তু এ সম্পর্কে স্বাস্থ্য কর্তৃপক্ষ খুব কমই সচেতন। কারণ হাসপাতালের স্বাস্থ্যকর্মী আক্রান্ত হলেও, মাত্র ১০% ঘটনা কর্তৃপক্ষের গোচরে আসে। সুবিচার পাওয়ার সম্ভাবনা আরও ক্ষীণ। এজন্য তুরস্কের ভুক্তভোগী চিকিৎসক কিংবা নার্স সহজে তাদের ওপর হামলার অভিযোগ কর্তৃপক্ষকে জানাতে কিংবা এটা নিয়ে আইনের দ্বারস্থ হতে আগ্রহী নন।

তুরস্কে ২০১৬ সালে প্রকাশিত একটি বিস্তারিত সমীক্ষার ফলাফলে দেখা যায় আঙ্কারার দুটি বড় সরকারী হাসপাতালের চিকিৎসক, নার্স এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের প্রতি ৪ জনের মধ্যে ৩ জন বিগত ১২ মাসে রোগী কিংবা রোগীর লোকজনদের দ্বারা কোন না কোন ধরণের হুমকি, হামলা কিংবা শারীরিক ও যৌন নিগ্রহের শিকার হয়েছেন। অথচ এদের মধ্যে প্রতি ৩ জনে ১ জন নিগ্রহের বিষয়টি কর্তৃপক্ষকে জানানই নাই কিংবা আইনের আশ্রয় নেওয়ার আগ্রহ বোধ করেননি। কারণ তারা মনে করেন এসব করে কোন সমাধান পাওয়া যাবে না।

তথ্যসূত্রঃ Kaya S, Bilgin Demir İ, Karsavuran S, Ürek D, İlgün G. Violence Against Doctors and Nurses in Hospitals in Turkey. J Forensic Nurs. 2016;12(1):26-34.

image_print
FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন