মঙ্গলবার, জুলাই ১৭, ২০১৮

কোয়াক ডাক্তারের জবাবদিহিতা নেয়ার দায়িত্ব কার?

কোয়াক ডাক্তারের জবাবদিহিতা নেয়ার দায়িত্ব কার?

রহিমা, 50বছর, প্রায় দুইমাস পূর্বে আমার সাপ্তাহিক চেম্বার পাইকগাছায় পায়ের গিরায় ব্যথা নিয়ে আসেন। সন্দেহজনক মনে হওয়ায় আমি সামান্য ব্যথার ঔষধ দিয়ে অর্থোপেডিক সার্জনের কাছে রেফার করি। উক্ত রোগী পরবর্তীতে একজন সনামধন্য চিকিৎসকের শরনাপন্ন হলে তিনি FNAC করে Bone TB diagnosis করেন। সেইমতে চিকিৎসা ও শুরু হয়।
গত শুক্রবার সেই রোগী আবারও আমার চেম্বারে এলে জানতে পারি, TB র ঔষধ চলাকালে তিনিএকটু অসুস্থ হলে নিজের এলাকার একজন কোয়াক ডাঃ এর কাছে গেলে তিনি তার জ্ঞান গরিমা জাহির করে বলেন :

সর্বনাশ! কে লিখেছে যক্ষ্মার ঔষধ?…
হাড়ে আবার যক্ষ্মা হয় নাকি? …..
আর কয়দিন ঔষধ খেলে রোগী তো মারা পড়তো!
সময় মতো আমার কাছে আসায় এ যাত্রা বেঁচে গেলেন,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
ঔষধ বন্ধ করার দিন পনের পর রোগী আমার চেম্বারে!
…………………………………….
আমি সাধারন এমবিবিএস ডাক্তার। সাধারণত খুব বেশী উলটাপালটা ঔষধ না দিলে কোয়াক ডাঃদেরও ভূল ধরি না। ভাবি রাত দুইটার সময় রোগীর সমস্যা হলে ওই দুরবর্তী অজপাড়ায় তো আর আমি যেতে পারি না! শুধু শুধু পল্লীচিকিৎসককে মানুষের কাছে অযথাই খারাপ করে আমার কী লাভ?
……………………………………………
কিন্তু এবার আর ধৈর্য্য ধরতে পারলাম না। যে চিকিৎসক সম্পর্কে সমালোচনা তো দুরে থাক, দুরে বসে কথা বলতে গেলেও “তিনি ” না বলে “সে ” শব্দটা ও মুখে আনার সাহস রাখিনা তাঁর একটা সঠিক ডায়াগনোসিস ও চিকিৎসা কে ভূল বলে চালিয়ে দেয়া!
এই প্রথম আমি ওই কোয়াকের বিদ্যার দৌড় নিয়ে কিছু কটু কথা রোগীর সামনেই বলে ফেললাম!
………………………..
আরে মিস্টার, যাঁর চিকিৎসার ভুল ধরেন চিকিৎসাশাস্ত্রে তাঁর pubic hair এর সমান যোগ্যতা আপনার ইহকালে যে হবে না একথা বোঝার মত যোগ্যতাও আপনার হয়নি!

After all, ভদ্রতা বলে ও তো একটা কথা আছে,তাই না?

image_print
FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন