শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯

উচ্চরক্তচাপ !!!

উচ্চরক্তচাপ !!!

image_pdfimage_print

১৷ উচ্চরক্তচাপ কি?

উচ্চরক্তচাপ একটি নিরব ঘাতক। কারও উচ্চরক্তচাপ আছে তা যদি সে না জানে, তবে কোন সতর্কবার্তা ছাড়াই এটি বিভিন্ন জটিল রোগের কারণ হতে পারে যেমন হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস এবং কিডনি জনিত রোগ।
একটি মানুষের শরীরে রক্তের চাপ সারাদিন প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকে, এমনকি এটি প্রতি মিনিটে মিনিটে পরিবর্তন হয়। তাই দিনে শুধুমাত্র একবার রক্তচাপ পরিমাপ করলে শরীরে সঠিক রক্তচাপ নির্ণয় করা যায় না। রক্তচাপের এই পরিবর্তন পর্যবেক্ষণ করার মাধ্যমে একজন রোগীর শারিরিক অবস্থা সঠিকভাবে নির্ণয় করা যায়।

 

২৷ ক্লিনিকে এবং বাসায় রক্তচাপ পরিমাপ করলে ফলাফলে পার্থক্য দেখায় কেন?

সাধারণত রোগী যখন ডাক্তার দেখাতে হাসপাতালে বা চেম্বারে যায় তখন বিভিন্ন দুশ্চিন্তায় মগ্ন থাকে যেমন কখন তার ডাক আসবে, কোন খারাপ রোগ হল কিনা, অনেক পরীক্ষা নিরীক্ষা করতে হবে কিনা ইত্যাদি।
অপরদিকে কোন রোগী যদি বাসায় রক্তচাপ পরিমাপ করে তার মধ্যে এই ধরনের দুশ্চিন্তা তুলনামূলক কম কাজ করে। আর যেকোন দুশ্চিন্তা রক্তচাপকে বাড়িয়ে দেয়। তাই ক্লিনিক বা হাসপাতালে রক্তচাপ পরিমাপ করলে তা বাসার তুলনায় বেশি দেখায়। এ ধরনের রক্তচাপের পার্থক্যকে “হোয়াইট কোট এফেক্ট’’ বলে।

 

৩৷ উচ্চরক্তচাপ এর লক্ষণঃ

কোন ব্যক্তির উচ্চরক্তচাপ থাকলেও সে বুঝতে পারে না তার এই রোগটি আছে কারণ, এটি বিশেষভাবে কোন লক্ষণ প্রকাশ করে না। যার কারণে এই রোগটি রোগীর অজান্তে তার ভেতরে বিভিন্ন জটিল রোগের সৃষ্টি করতে থাকে যেমন, হৃদরোগ, স্ট্রোক, হৃদপিন্ড এবং কিডনির অকার্যকারিতা এমনকি হার্ট এট্যাক।

নিয়মিত রক্তচাপ পরিমাপের মাধ্যমেই একজন ব্যক্তি বুঝতে পারবে তার রক্তচাপ স্বাভাবিক আছে কিনা, যদি স্বাভাবিক না থাকে সেক্ষেত্রে সে ডাক্তার দেখিয়ে ঔষধ সেবনের মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারবে, ফলে উচ্চরক্তচাপ জনিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক কমে যায়।

 

৪৷ উচ্চরক্তচাপ কি বংশগতভাবে হয়?

কোন ব্যক্তির বংশে কারও উচ্চরক্তচাপ না থাকলেও তিনি উচ্চরক্তচাপের বোগী হতে পারেন। উচ্চরক্তচাপ বিভিন্ন কারণে হতে পারে যেমন-

  • দুশ্চিন্তা
  • লিঙ্গ
  • অপর্যাপ্ত শারিরিক পরিশ্রম
  • বয়স বৃদ্ধি
  • অপর্যাপ্ত খাদ্য
  • অতিরিক্ত শারিরিক ওজন

৫৷ বাড়িতে নিয়মিত রক্তচাপ পরিমাপের গুরুত্বঃ

সাধারণত ডাক্তার ডায়াবেটিস বিশেষজ্ঞ, স্বাস্থ্য বিশেষজ্ঞ, স্বাস্থ্য সেবক বাড়িতে রক্তচাপ পরিমাপের জন্য পরামর্শ দিয়ে থাকেন, যাতে তারা বুঝতে পারে রোগী যে ঔষধ সেবন করছে, তাতে রোগীর রক্তচাপ নিয়ন্ত্রণে আছে কিনা।
রক্তচাপ পরিমাপের সঠিক নিয়ম হল আধঘন্টা বিশ্রাম নেয়ার পর বিশ্রামরত অবস্থায় রক্তচাপ পরিমাপ করা। সেক্ষেত্রে বাড়িতে রক্তচাপ পরিমাপ করলে বিশ্রাম নেওয়ার সুযোগটা পাওয়া যায় এবং পাশাপাশি দিনের যেকোন সময় রক্তচাপ পরিমাপ করা যায়। 

 

নিজের স্বাস্থ্য যত্নের সকল প্রয়োজনীয় সরঞ্জাম পাবেন এখন অনলাইন বায়োমেড ফার্মেসীতে।

 

FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন