সোমবার, জানুয়ারী ২৭, ২০২০

মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর তিন নম্বর প্রধান কারণ ভুল চিকিৎসা?

মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর তিন নম্বর প্রধান কারণ ভুল চিকিৎসা?

image_pdfimage_print

রীতিমতো পিলে চমকানো খবর। আমি প্রথমে বিশ্বাস করিনি। পরে গতকালের ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত প্রতিবেদনটি পুরো পড়লাম। আসলেই এমন বলা হয়েছে। ভুল চিকিৎসা যদি একটি রোগ হতো, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলিতে প্রতি বছর যত রোগী মৃত্যু বরণ করছেন তাদের তিন নম্বর প্রধান কারণ ভুল চিকিৎসা। অনেক বিস্তারিত বিশ্লেষণ করে এই ফলাফল জানিয়েছেন জন্স হপকিন্স মেডিক্যাল স্কুলের সার্জারির অধ্যাপক মারটিন মাকারি এবং তার সহযোগী মাইকেল ড্যানিয়েল।

 

তারা মনে করছেন বর্তমানে চিকিৎসা গবেষণার একটি মূল বিষয় হওয়া উচিৎ কিভাবে ভুল চিকিৎসা প্রতিরোধ করা যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের মৃত্যু এবং রোগব্যাধি সম্পর্কে সমস্ত তথ্য পাওয়া যায় রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্র (CDC) থেকে। হাসপাতালের মৃত্যুর প্রমাণ পত্র বা ডেথ সার্টিফিকেটের ভিত্তিতে মার্কিন রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্র মৃত্যুর তালিকা প্রস্তুত করে থাকে। কিন্তু হাসপাতালের ডেথ সার্টিফিকেটে কারণ হিসেবে “ভুল চিকিৎসা” উল্লেখ করার কোন ব্যবস্থা নেই। আবার ডেথ সার্টিফিকেট লেখা হয় রোগের আন্তর্জাতিক শ্রেণীবিন্যাস (International Classification of Diseases (ICD) codes) অনুসারে। সেখানেও মৃত্যুর কারণ হিসেবে “ভুল চিকিৎসা”-র উল্লেখ নেই। গবেষকগণ মনে করছেন মানুষ মাত্রই ভুল হতে পারে। আজকাল চিকিৎসা ক্ষেত্রে রোবট এবং কম্পিউটারও ব্যাপকভাবে ব্যবহার করা হয়। তার কারনেও ভুল হতে পারে। যে কারণেই চিকিৎসা বিভ্রাট ঘটুক না কেন তা উল্লেখ করার স্বচ্ছ ব্যবস্থা থাকা দরকার। আর এটা শুধু মার্কিন যুক্তরাষ্ট্রে নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে ১১৭ টি দেশ রোগের আন্তর্জাতিক শ্রেণীবিন্যাস (I C D codes) ব্যবহার করে। যুক্তরাষ্ট্রে এখন মৃত্যুর প্রধান দুটি কারণ হচ্ছে ক্যানসার এবং হৃদরোগ। সেজন্য যত গবেষণা, প্রচার-প্রচারণা এবং প্রতিরোধ প্রচেষ্টা চলছে ওই দুটি রোগকে ঘিরে। ভুল চিকিৎসা যেহেতু কোন হিসেবেই আসছে না, এ জন্য এ বিষয়টি পুরোপুরিই আমাদের মনোযোগের বাইরে রয়ে যাচ্ছে।

 

তারা ২০০০ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত মোট চারটি পর্যবেক্ষণের মৃত্যু হার বিশ্লেষণ করেছেন এবং ২০১৩ সালে হাসপাতালে রোগী ভর্তি হওয়ার হার বিবেচনায় নিয়েছেন। তাদের হিসেব অনুসারে এ সময়ে যে প্রায় সাড়ে তিন কোটি রোগী ভর্তি হয়। এর মধ্যে মৃত্যুবরণকারী প্রায় আড়াই লাখ রোগী কোন না কোন ভাবে চিকিৎসা বিভ্রমের শিকার হয়েছেন। এর অর্থ প্রতিবছর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি দশ জন রোগীর মধ্যে একজন চিকিৎসা বিভ্রাটে মারা যায়। সেই হিসেবে এটা মৃত্যুর তৃতীয় প্রধান কারণ। সিডিসির হিসেব অনুসারে ২০১৩ সালে হৃদরোগে মারা গিয়েছেন ৬১১,১০৫ জন, ক্যানসারে ৫৮৪,৮৮১ জন এবং শ্বাসনালীর ক্রনিক রোগে ১৪৯,২০৫ জন। এটাকে হাসপাতাল কিংবা চিকিৎসকদের ইচ্ছাকৃত বিভ্রাট মনে করলে ভুল করা হবে। অধিকাংশ ক্ষেত্রে অনিচ্ছাকৃতভাবে চিকিৎসা বিভ্রাট ঘটে থাকে। কিন্তু কেন এবং কিভাবে ঘটছে তা আরও গভীরভাবে পর্যবেক্ষণ করা জরুরী। বিভ্রান্তির কারণ শনাক্ত হলে তার প্রতিকার এবং প্রতিরোধের যথাযথ ব্যবস্থা গ্রহণ করা যাবে। আর একারণেই ভুল চিকিৎসা সম্পর্কে গবেষণার জন্য আরও অর্থ বরাদ্দ করা দরকার এবং এ সম্পর্কে সচেতনতা গড়ে তোলা প্রয়োজন। আর সেটা মনে হয় সব দেশের জন্যই জরুরী।

 

 

তথ্যসূত্রঃ Makary MA, Daniel M. Medical error—the third leading cause of death in the US. BMJ. 2016; 353.

FavoriteLoadingপ্রিয় পোস্টের তালিকায় নিন।

About The Author

মন্তব্য করুন